ব্লগিং করে টাকা আয় করার উপায় - একটি ওয়েবসাইট থেকে কিভাবে আয় করবেন


ব্লগিং করে টাকা আয় করার উপায়

ব্লগিং করে টাকা আয় করাটা এখন খুব জনপ্রিয় একটি মাধ্যম হয়ে দাঁড়িয়েছে। ব্লগিং করে মাসে হাজার হাজার ডলার ইনকাম করছেন বিশ্বের সেরা সেরা প্রফেশনাল ব্লগাররা। এমনকি বাংলাদেশ এর অনেকেই মাসে বেশ ভাল ইনকাম করছে ব্লগিং করে। আপনার যদি একটি ব্লগ বা ওয়েবসাইট থাকে তাহলে আপনিও আয় করতে পারেন। ব্লগিং করে টাকা আয় করার উপায়গুলো নিয়েই আজকের এই টিউন।
ব্লগিং করে টাকা আয় করার উপায়

ব্লগ থেকে কিভাবে টাকা আয় করা যায়

ওয়েবসাইট অথবা ব্লগ থেকে আয় করার জন্য আপনার আপনার প্রফেশনাল ব্লগার হতে হবে এমন কোন কথা নেই। আপনার ব্লগ এর টপিক অনুযায়ী ভাল কনটেন্ট দিতে পারলেই হল। এই মাধ্যম থেকে আয় করার জন্য আপনার ভাল একটি ব্লগ থাকতে হবে, ব্লগে ভাল কনটেন্ট থাকতে হবে এবং ব্লগে নিয়মিত ভিজিটর থাকতে হবে। তাহলে আপনি অনলাইন থেকে ওয়েবসাইট এর মাধ্যমে আয় করতে পারবেন। তাই আপনি এমন একটি টপিক এর ব্লগ করবেন যেটাতে আপনি নিয়মিত পোস্ট দিয়ে যেতে পারবেন এবং ভিজিটর ধরে রাখতে পারবেন। এখান থেকে ইনকাম করার হাতিয়ার হল আপনার ভিজটর। ভিজিটর যত বেশি হবে আপনার ইনকাম ও তত ভাল হবে। তাই বলে ভিজিটর এর জন্য আবার যা তা পোস্ট করা শুরু করবেন না।


ওয়েবসাইট থেকে আয় করার উপায়

তো চলুন জেনে নেয়া যাক ওয়েবসাইট থেকে আয় করার উপায়গুলো। ওয়েবসাইট থেকে আয় করার অনেক উপায় রয়েছে। কিন্তু আমি আপনাদের প্রচলিত কয়েকটি উপায় সম্পর্কে জানাব।

১। ব্লগ/ওয়েবসাইট এ বিজ্ঞাপন প্রদর্শন করে
আপনার সাইট রেডি থাকলে বিভিন্ন এড নেটওয়ার্ক যেমন  Adsense, Adsterra, Bidvertiser এ এপ্লাই করে তাদের বিজ্ঞাপন আপনার সাইটে দেখিয়ে ইনকাম করতে পারেন। এসব নেটওয়ার্ক থেকে এপ্রুভাল পাওয়ার জন্য বেশ কিছু নীতিমালা রয়েছে, সেগুলো আপনাকে জেনে নিতে হবে। জানার জন্য আমাদের ব্লগ এর অন্যান্য পোস্টগুলো ফলো করুন। এছাড়া ও সরাসরি লোকাল কোম্পানীর বিজ্ঞাপন আপনার সাইটে দিয়ে ইনকাম করতে পারেন।

২। এফিলিয়েট মার্কেটিং করে
অনলাইন থেকে আয় করার বেশ ভাল একটি মাধ্যম হচ্ছে এফিলিয়েট মার্কেটিং। এর কাজ হচ্ছে আপনার ব্লগ এর মাধ্যমে কোন কোম্পানীর প্রোডাক্ট প্রচার করে তা সেল করে দেয়া এবং এর বিনিময়ে ঐ কোম্পানী আপনাকে কমিশন দিবে। আপনার সাইট যদি ইংলিশ হয় এবং আপনার ভিজিটররা যদি বাইরের দেশ গুলোর হয় তাহলে আপনি ক্লিকব্যাংক (Clickbank), এমাজন (Amazon) এ রকম ভাল ভাল সাইট এ জয়েন করে এফিলিয়েট মার্কেটিং করতে পারেন। বাংলাদেশ এর কোম্পানীগুলো এখনো ভাল করে এফিলিয়েট মার্কেটিং করার সুযোগ দিচ্ছে না। এক সময় হয়তো বাংলাদেশী কোম্পানী থেকেও মার্কেটিং করে আয় করা যাবে।

৩। ইমেইল লিস্ট বিক্রি করে আয়
বিভিন্ন সাইট ভিজিট করলে তারা ভিজিটরদেরকে ইমেল দিয়ে তাদের ব্লগ সাবস্ক্রাইব করার জন্য বলে। আপনার ব্লগ যদি ভাল হয় এবং ভিজিটররা যদি সাবস্ক্রাইব করে তাহলে আপনি তাদের ইমেইল লিস্ট বিভিন্ন ইমেইল মার্কেটারদের কাছে বিক্রি করে আয় করতে পারবেন। ইমেইল মার্কেটাররা এই ইমেইল লিস্ট দিয়ে বিভিন্ন প্রোডাক্ট এর প্রমোশন চালায়।

৪। নিজের প্রোডাক্ট/সার্ভিস বিক্রি করে আয়
আপনার যদি নিজস্ব কোন প্রোডাক্ট থাকে অথবা আপনি যদি কোন সার্ভিস দিয়ে থাকেন তাহলে আপনার প্রোডাক্ট বা সার্ভিস আপনার ব্লগ এর মাধ্যমে প্রচার করে সেল করে আয় করতে পারেন। যেমন অনেকেই ডোমেইন হোস্টিং সার্ভিস দেয়, কেউ গ্রাফিক্স ডিজাইন সার্ভিস দেয় এ রকম আরও অনেক আছে।

৫। স্পন্সরড পোস্ট সেল করে
আপনার ওয়েবসাইট যদি অনেক পপুলার হয় তাহলে আপনার সাইটে স্পন্সর পোস্ট করে আয় করতে পারেন। এজন্য আপনার সাইটে একটা নির্দেশনা দিয়ে রাখতে পারেন। যাদের দরকার তারা টাকার বিনিময়ে আপনার সাইটে পোস্ট দেয়ার জন্য আপনার সাথে যোগাযোগ করবে।


ওয়েবসাইট থেকে কিভাবে আয় করা যায় এ সম্পর্কে জানলেন

এবার আপনাদের ডিসিশান নেয়ার পালা। যেটাই করেন না কেন আগে প্রপার প্ল্যান করতে হবে। ধৈর্য ধরে কাজ করে যেতে হবে। কোয়ালিটি ধরে রাখতে হবে তাহলে আপনি আপনার কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছুতে পারবেন। আর কিভাবে একটি ব্লগসাইট আয় করার জন্য সাজানো যায় তা নিয়ে সামনে আরও পোস্ট করব। আমাদের সাথেই থাকুন।

এই পোস্টগুলো পড়তে পারেন-



আশা করি এই টিউনটি আপনাদের ভাল লাগবে। এই সম্পর্কে আপনাদের মতামত জানাতে নিচে কমেন্ট বক্স এ কমেন্ট করুন আর নয়তো আমাদের ফেসবুক পেজ এ মেসেজ দিন। টিউনটি ভাল লাগলে আপনার ফেসবুক ওয়ালে শেয়ার করুন।
ব্লগিং করে টাকা আয় করার উপায় - একটি ওয়েবসাইট থেকে কিভাবে আয় করবেন ব্লগিং করে টাকা আয় করার উপায় - একটি ওয়েবসাইট থেকে কিভাবে আয় করবেন Reviewed by Admin on 12:12 PM Rating: 5

4 comments:

  1. উপকৃত হলাম আপনার পোস্ট পড়ে । ব্লগিং করে আয় করার জন্য আমিও একটা পোস্ট লিখেছি

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ। আপনার পোস্টটিও ভাল লেগেছে।

      Delete
  2. ধন্যবাদ। আপনার পোস্টটিও ভাল লেগেছে।

    ReplyDelete
  3. ধন্যবাদ। আপনার পোস্টটিও ভাল লেগেছে। thanks

    ReplyDelete

Powered by Blogger.