WhatsApp একাউন্ট নিরাপদ রাখার ৭টি উপায়


WhatsApp একাউন্ট নিরাপদ রাখার উপায়

বর্তমানে সবচেয়ে জনপ্রিয় মেসেজিং এপসগুলোর মধ্যে WhatsApp একটি। এই মেসেঞ্জার এপটির ইউজার প্রায় ১ বিলিয়ন এর উপরে। আমরা শুধু মেসেজিং না এমনকি অডিও ভিডিও কল করার জন্যও এই এপটি ইউজ করি। সে জন্যই আমাদের উচিত এই এপটিকে নিরাপদ রাখা।
২০১৬ সালে হোয়াটস এপ একটি ফিচার চালু করে সেটি হচ্ছে এন্ড টু এন্ড এনক্রিপশন। অর্থাৎ আপনি এবং আপনি যাকে মেসেজ দিবেন তিনি ছাড়া মাঝখানে আর কেউ অথবা কোন থার্ড পার্টি সফটওয়্যার আপনার মেসেজ পড়তে পারবে না। যাই হোক, এর বাইরেও আপনার কিছু সিকিউরিটি টিপস মেইনটেইন করা উচিত।

WhatsApp একাউন্ট নিরাপদ রাখার উপায়

হোয়াটসএপ একাউন্ট নিরাপদ রাখব কিভাবে

হোয়াটসএপ নিরাপদ রাখার টিপসগুলো তুলে ধরা হল


১। WhatsApp টি লক করে রাখুন
আপনার হোয়াটসএপটি পিন অথবা পাসওয়ার্ড দিয়ে লক করে রাখুন যাতে আপনি ছাড়া আর কেউ এক্সেস করতে না পারে। বাই ডিফল্ট এই ফিচারটি হোয়াটসএপ এ নেই। এ জন্য আপনাকে একটি থার্ডপার্টি সফটওয়্যার ইউজ করতে হবে। আমি  Applock ইউজ করি।

২। টু ফ্যাক্টর ভেরিফিকেশন ইউজ করুন
এটি খুবই দারুণ একটি ফিচার। এই ফিচারটি হচ্ছে, আপনি ৬ ডিজিট এর একটি পিন সেটআপ করে রাখবেন। এরপর কেউ যদি আপনার মোবাইল নাম্বার দিয়ে আরেকটি একাউন্ট খুলতে চায় তাহলে এই কোডটি লাগবে। অর্থাৎ এই কোড ছাড়া কেউ আপনার নাম্বার দিয়ে নতুন কোন একাউন্ট ওপেন করতে পারবেনা। এই সেটিংসটি অন করার জন্য আপনার একাউন্ট এ যেতে হবে সেখান থেকে টু স্টেপ ভেরিফিকেশন এ ক্লিক করে সেটিং করে নিতে হবে।

৩। প্রোফাইল পিক সেটিংস
নরমালি যে কেউ আপনার ফ্রেন্ডলিস্ট এর বাইরে হলেও আপনার ফুল প্রোফাইল পিক দেখতে পারবে। কিন্তু আপনি যদি সেটিংস এ গিয়ে মাই কন্টাক্টস অথবা নোবডি করে দেন তাহলে আপনার ফ্রেন্ডলিস্ট অথবা আপনি ছাড়া আর কেউ আপনার প্রোফাইল পিক দেখতে পাবে না।

৪। গ্যালারী থেকে ছবি হাইড করে রাখুন
হোয়াটসএপ এর একটি অপশন হল কী আপনাকে কোন মিডিয়া ফাইল অর্থাৎ চবি বা ভিডিও পাঠালে সেগুলো সরাসরি আপনার গ্যালারীতে চলে যায়। আপনি চাইলে সেটিংস এ গিয়ে এটি চেঞ্জ করতে পারবেন। এই সেটিংস এ আপনি চাইলে মিডিয়া ফাইলগুলো আর আপনার গ্যালারীতে শো করবেনা।

৫। হারানো অথবা চুরি যাওয়া ফোন এর একাউন্ট ডিএক্টিভেট করে রাখুন
আপনার সাধের ফোন যদি হারিয়ে যায় বা চুরি হয়ে যায় তাহলে আপনার একাউন্টটি ডিএক্টিভেট করে রাখুন। এজন্য আপনাকে যা করতে হবে, আপনার হারানো সিমটি রিপ্লেস করে আনুন, তারপর নতুন একটি ফোন থেকে এই নাম্বার দিয়ে একটি হোয়াটসএপ একাউন্ট খুলুন তাহলেই আগের একাউন্টটি ডিএক্টিভেট হয়ে যাবে।

৬। স্ক্যাম থেকে এলার্ট থাকুন
অনেক সময় বিভিন্ন অপিরিচিত নাম্বার থেকে বিভিন্ন অফার, বোনাস অফার করে খুবই কম দামে। এগুলো মূলত স্ক্যাম। আপনি ঐ লিংক থেকে গিয়ে কিছু কিনলে আপনার ব্যাংক একাউন্ট হ্যাক হয়ে যেতে পারে তাই এগুলো থেকে দূরে থাকুন।

৭। ক্লাউড ব্যাকআপ টি ডিজেবল করে রাখুন
আপনি যদি আপনার প্রাইভেসী সম্পর্কে সচেতন হয়ে থকেন তাহলে হোয়াটসএপ এর ক্লাউড ব্যাকআপ অপশনটি বন্ধ করে রাখুন। শুধু শুধু কেন আপনার ব্যাক্তিগত জিনিস ক্লাউড স্টোরেজ এ আপলোড করে রাখবেন?

এই সবগুলো টিপস আপনি ফলো করলে আপনি নিশ্চিত হতে পারেন আপনার একাউন্টটি নিরাপদ। তারপরও চ্যাট করার সময় সবসময় সতর্ক থাকুন। এর বাইরে যদি আপনার কোন টিপস জানা থেকে তাহলে কমেন্ট এর মাধ্যমে জানান।

আরও পড়তে পারেন-



আশা করি পোস্টটি আপনাদের উপকারে আসবে। আপনার মতামত জানাতে কমেন্ট করুন। আপনাদের কমেন্ট পেলে আমরা লিখতে উৎসাহ পাই। ভাল লাগলে বন্ধুদের জানানোর জন্য লেখাটি শেয়ার করুন।
WhatsApp একাউন্ট নিরাপদ রাখার ৭টি উপায় WhatsApp একাউন্ট নিরাপদ রাখার ৭টি উপায় Reviewed by Admin on 1:26 PM Rating: 5

No comments:

Powered by Blogger.