ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার পদ্ধতি - সহজ কয়েকটি উপায়


ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার পদ্ধতি

আপনারা সবাই জানেন ইউটিউব (Youtube) সবচেয়ে বড় এবং জনপ্রিয় ভিডিও শেয়ারিং সাইট। ইউটিউব (Youtube) কিন্তু সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন গুগলেরই একটি প্রতিষ্ঠান। প্রতিদিন লাখ লাখ মানুষ এখানে ভিডিও দেখে। এখানে ইউজাররা ভিডিও দেখার পাশাপাশি ভিডিও আপলোড করা, অন্য কারো ভিডিওতে লাইক, কমেন্ট করার সুযোগ পায়। এমনকি আমাদের ইন্টারনেট এ থাকার সময় অনেকটাই কেটে যায় এই ইউটিউব এ। কিন্তু আমরা অনলাইনে ইউটিউব ভিডিও দেখার পাশাপাশি অফলাইনেও ভিডিও দেখতে চাই। সে জন্যই ভিডিও ডাউনলোড করার উপায় নিয়ে আমার আজকের এই টিউন।

ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার সহজ উপায়

ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার সহজ উপায়

ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার বেশ কয়েকটি উপায় রয়েছে। যেমন অনলাইন টুলস এর সাহায্যে, লিংক চেঞ্জ এর মাধ্যমে অথবা সফটওয়্যার এর মাধ্যমে। কিন্তু তার মধ্যে সহজ উপায়গুলো আমি আপনাদের জানাব। তো চলুন শুরু করা যাক।


কম্পিউটারে ইউটিউব ভিডিও ডাউনলোড করবেন কিভাবে

১। লিংক চেঞ্জ করার মাধ্যমে
যে ভিডিওটি ডাউনলোড করতে চান সেই ভিডিওটির এড্রেস বার এ যান, এড্রেস বার এ গিয়ে  www. এর পর  ss দিয়ে এন্টার করুন। তাহলে একটি নতুন পেজ আসবে সেখান থেকে আপনার পছন্দের ফরম্যাট অনুসারে ডাউনলোড করে নিন। যেমন,

ভিডিও এড্রেস যদি হয়,  www.youtube.com/blahblah
তাহলে আপনারা  ss এড করলে হবে  www.ssyoutube.com/blahblah




২। অনলাইন টুলস এর সাহায্যে
বিভিন্ন অনলাইন টুলস আছে যেগুলো থেকে আপনি বিভিন্ন ফরম্যাট এ ভিডিও ডাউনলোড করতে পারবেন। যেমন, যেই ভিডিওটি ডাউনলোড করতে চান ইউটিউব থেকে সেটির লিংক কপি করে নিচের যে কোন একটি সাইটে গিয়ে পেস্ট করুন। তারপর আপনার পছন্দের ফরম্যাট এ সেভ করে নিন।

Apowersoft Online Video Downloader

Clip Converter

KeepVid

৩। সফটওয়্যার এর সাহায্যে
অনলাইন থেকে ভিডিও ডাউনলোড করার জন্য একটি জনপ্রিয় সফটওয়্যার হচ্ছে আইডিএম (IDM)। কিন্তু এটি মাত্র  ৩০ দিনের জন্য ফ্রী ইউজ করতে দেয় তারপর পেইড ভার্সন কিনতে বলে। অবশ্য অনেকেই ইন্টারনেট থেকে পাইরেটেড কপি নামিয়ে ইউজ করে।
আপনি যদি এইসব ঝামেলায় না যেতে চান তাহলে আপনার জন্য খুব সুন্দর একটা সফটওয়্যার আছে। আমিও এটা ইউজ করি। নাম হচ্ছে ঈগলগেট (Eagleget). এটা সম্পূর্ণ ফ্রী আপনি চাইলে এটা নামিয়ে ব্যবহার করে দেখতে পারেন।




৪। ফায়ারফক্স (Firefox) এক্সটেনশন এর মাধ্যমে
ফায়ারফক্স ব্রাউজার এর জন্য একটি এক্সটেনশন আছে। এর সাহায্যে আপনি যে কোন ওয়েবসাইট থেকে ভিডিও নামাতে পারবেন। এটি ইন্সটল করার পর ব্রাউজার এ একটি আইকন শো করবে। যে সকল সাইটে ভিডিও ফাইল আছে সেই সকল সাইটে এটা এনিমেট করতে থাকবে তখন সেখানে ক্লিক করে সেভ করতে হবে।

এক্সটেনশনটি এড করুন এখান থেকে

মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করবেন কিভাবে

১। লিংক এর সাহায্যে
আপনি যদি আপনার ফোনে কোন সফটওয়্যার ইউজ করতে না চান তাহলে গুগল ক্রোম ব্রাউজার এ গিয়ে Youtube এ যাবেন। তারপর যে ভিডিওটি ডাউনলোড করতে চান সেই ভিডিওর এড্রেস বার এ যাবেন। সেখানে  www. অথবা  m. এর পরে  ss এড করে উপরের দেখানো নিয়মে সেভ করতে পারেন।

২। এন্ড্রয়েড এপস এর সাহায্যে
এন্ড্রয়েড মোবাইল থেকে ভিডিও ডাউনলোড করার জন্য বেশ কিছু সফটওয়্যার রয়েছে। আমি আপনাদের জনপ্রিয় ২টি সফটওয়্যার এর কথা বলব। একটি হচ্ছে ভিডমেট (Vidmate) এবং আরেকটি হচ্ছে টিউবমেট (Tubemate)। যে কোন একটি এপ ইন্সটল করে এপ থেকে আপনার এন্ড্রয়েড মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারবেন।



ভিডমেট ইন্সটল করুন এখান থেকে
টিউবমেট ইন্সটল করুন এখান থেকে

ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করব কিভাবে

উপরে বেশ কয়েকটি উপায় নিয়ে আলোচনা করলাম। যে কোন একটি উপায় অব্লম্বন করে আপনি ভিডিও ডাউনলোড করতে পারেন।


ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার নিয়ম সম্পর্কে জানলেন

আরও দেখতে পারেন-



আজ এ পর্যন্তই। আশা করি পোস্টটি আপনাদের ভাল লাগবে। কমেন্ট করে আপনার মতামত জানাতে ভুলবেন না। আপনার বন্ধুদের জানাতে চাইলে ফেসবুকে শেয়ার করতে পারেন।
ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার পদ্ধতি - সহজ কয়েকটি উপায় ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার পদ্ধতি - সহজ কয়েকটি উপায় Reviewed by Admin on 10:58 PM Rating: 5

No comments:

Powered by Blogger.