১০ টি জনপ্রিয় কিন্তু বেশি স্টোরেজ দখল করা এপস এবং এদের বিকল্প


১০ টি জনপ্রিয় কিন্তু বেশি স্টোরেজ দখল করা এপস

আউট অফ স্টোরেজ এই নোটিফিকেশনটি নিশ্চই আপনার বিরক্তির কারন হয়ে দাঁড়িয়েছে? এবং এই নোটিফিকেশন পাওয়ার পয়ার আপনার ডিভাইসটি ক্লিন আপ করতে হয়। এমনকি আমাদের খুব পছন্দের কিছু এপসও আমাদের কল্পনার চেয়ে বেশি স্টোরেজ দখল করে বসে আছে। এরা একে তো অনেক স্টোরেজ দখল করে বসে আছে তারউপর এরা ব্যাটারীর চার্জ খুব দ্রুতে শেষ করে দেয়। আজ আমি আপনাদের এই এপস গুলোর বিকল্প কিছু এপস এর কথা বলব।

বেশি স্টোরেজ দখল করা এপ এর বিকল্প


বেশি স্টোরেজ দখল করা এপস এবং এদের বিকল্প

১। গুগল ক্রোম (৭০ এমবি)
গুগল ক্রোম অন্যান্য ব্রাউজার এর চেয়ে অনেক ছোট সাইজের তাই বলে এটি কিন্তু আপনার মোবাইলের কম স্টোরেজ দখল করে নেই। অবশ্য এর কারণও রয়েছে। এই ব্রাউজারটি ইউজার ফ্রেন্ডলি, এবং নেট ব্রাউজ করার জন্য আপনার সমস্ত চাহিদা পূরণ করছে।  কিন্তু যখনই এপ সাইজ এর কথা আসবে তখনই আপনি বুঝতে পারবেন এটি আসলেই অনেক মেমরি দখল করে আছে এমনকি র‍্যাম স্পেসও কমে যায়।
বিকল্প
অপেরা মিনি (১৩-২০ এমবি)
প্লে স্টোরে অপেরা মিনি ২টা নামে পাওয়া যায়, একটা হচ্ছে অপেরা মিনি আরেকটা হচ্ছে অপেরা মিনি বেটা। অবশ্য ২টি এপস ই অপেরার তৈরী করা। অপেরা মিনি তুলনামূলকভাবে ক্রোম এর চেয়ে সাইজে অনেক ছোট। আপনি চাইলে ক্রোম এর পরিবর্তে এর যে কোন একটি ভার্সন ইউজ করতে পারেন।

২। ফেসবুক (৬৯ এমবি)
ফেসবুক সবচেয়ে জনপ্রিয় ফ্রী এন্ড্রয়েড এপসগুলোর মধ্যে একটি। কিন্তু যখন ইন্সটলেশন এর কথা আসে তখন মনে পড়ে এটা বড় সাইজের এপস গুলোর মধ্যে ১টা। এই এপটি নিজেই ৬৯ এমবি কিন্তু ইউজ করার সময় এটি ১৭০-২৪০ এমবি পর্যন্ত হয়ে যায়। কে চাইবে তার মেমরীর এতটা জায়গা ফেসবুক দখল করে রাখুক।
বিকল্প
ফেসবুক লাইট (৫ এমবি)
অনেকেই থার্ডপার্টি এপস এর সাহায্যে ফেসবুক চালাতে স্বাচ্ছ্ন্দ্য বোধ করে না, তাই ফেসবুক নিজেই তাদের অফিসিয়াল লাইট ভার্সন এপটি অফারর করছে। যার ভাল লাগবে সে ফুল ভার্সন ফেসবুক চালাবে যার ভাল লাগবে না তার জন্য ফেসবুক লাইট এপসটি অফার করা হয়েছে। এটি তৈরী করা হয়েছে মূলত ডাটা সেভ করার জন্য কিন্তু এটি সাইজের দিক দিয়েও ফুল ভার্সনের চেয়ে বেটার। যদিও সাইজে ছোট কিন্তু ফেসবুকের মোটামুটি সব ফাংশনই এটাতে কাজ করে।

৩। এমএসওয়ার্ড (৯২ এমবি)
এমএসঅফিস এর বিভিন্ন এপসগুলো অনেক এন্ড্রয়েড ব্যবহারকারীরা ব্যবহার করে। সবচেয়ে বড় কথা এগুলো অনেক ফ্যামিলিয়ার, ফ্রী এবং সব ডিভাইসের সাথে যায়। কিন্তু সাইজে এরা অন্যান্য এপস এর তুলনায় ২/৩ গুন বড়।
বিকল্প
গুগল ডকস (২৫ এমবি)
প্লে স্টোরে অনেক ফ্রী অফিস স্যুট এপস আছে কিন্তু আপনি যদি আলাদা আলাদা ডকুমেন্ট এর জন্য এপ ইউজ করতে চান তাহলে গুগল আপনাকে সেই সুযোগ দিচ্ছে। প্রত্যেকটি এপস আপনি আলাদা আলাদা ভাবে ডাউনলোড করতে পারবেন।

৪। পিকসআর্ট (৭৩ এমবি)
পিকসআর্ট একটি অন্যতম জনপ্রিয় ফটো এডিটিং এপ। এবং অন্যতম লার্জ সাইজের একটি এপ। এর অনেকগুলো ভাল ভাল ফাংশন রয়েছে। এটি সর্বমোট ৭৩ এমবি।
বিকল্প
পিক্সলার (৩২ এমবি)
পিক্সলার অন্যতম একটি ছোট সাইজের ফটো এডিটিং এপ। তবে এর মধ্যে পিকসআর্ট এর মত এত ফাংশন নেই।

৫। ফেসবুক মেসেঞ্জার (১১৩ এমবি)
এই মেসেঞ্জার শুধুমাত্র মেসেজিং এর জন্যই ব্যবহার করা হয় অথচ ফেসবুকের পাশাপাশি এটিও মোবাইল এর বেশকিছু জায়গা দখল করে রাখে। মেসেঞ্জার মোটামুটি ১১৩ এমবির মত স্পেস নেয়।
বিকল্প
মেসেঞ্জার লাইট (১৭ এমবি)
মেসেঞ্জার এর তুলনায় মেসেঞ্জার লাইট খুবই ছোট। মাত্র ১৭ এমবি এটার সাইজ। এটি অবশ্যই ভাল একটি বিকল্প আপনার মেমরী বাঁচানোর জন্য। আপনি মেসেঞ্জার এর সব ফিচারই মেসেঞ্জার লাইট এ ইউজ করতে পারবেন।

৬। স্কাইপি (৭০ এমবি)
অন্যান্য এপস গুলোর তুলনায় এটার সাইজ কমই বলতে হবে তারপরও মোবাইলে স্কাইপির ৭০ এমবি স্পেস নেয়াটা কম নয়। যদিও অনেকেই ভিডিও কলিং এর জন্য অন্যান্য এপস ইউজ করে। তারপর ও প্রয়োজনের সময় এটা ইউজ করতে গেলে এতগুলো জায়গা নেয়াটা মানতে মন চায় না।
বিকল্প
স্কাইপি লাইট (৫০ এমবি)
এটা এখনো বেটা টেস্টিং পর্যায়ে আছে। কিন্তু এন্ড্রয়েড ইউজাররা চাইলেই প্লেস্টোর থেকে লাইট ভার্সনটি নামিয়ে ইউজ করতে পারবেন। এটার মূল উদ্দেশ্য হচ্ছে কম ডাটায় কাজ শেষ করা। আর সাইজও ফুল ভার্সন থেকে ২০ এমবি কম।

৭। স্পটিফাই (৯৩ এমবি)
স্পটিফাই মূলত একটি মিউজিক স্ট্রীমিং এপ। আপনি নিশ্চই চাননা আপনার মিউজিক প্লেয়ারটি এত বড় সাইজের হোক। তাছাড়া এটা প্রচুর চার্জ টেনে নেয়।
বিকল্প
গুগল প্লে মিউজিক (৩৫ এমবি)
স্পটিফাই এর তুলনায় গুগল প্লে মিউজিক অনেক বেটার। গুগল প্লে মিউজিক এর সাইজ মাত্র ৩৫ এমবি। তাই আপনি আপনার স্মার্টফোনে মিউজিক শোনার জন্য স্পটিফাই এর পরিবর্তে গুগল প্লে মিউজিক ইউজ করতে পারেন।

৮। এমএস আউটলুক (৭১ এমবি)
এমএস আউটলুক বা মাইক্রোসফট আউটলুক হচ্ছে মাইক্রোসফট ইমেইল এক্সচেঞ্জ সার্ভার। শুধুমাত্র ইমেইল আদানপ্রদান করার জন্য কার ৭১ এমবি স্টোরেজ নষ্ট করতে ইচ্ছে করবে? তাই সবাই এর বিকল্প উপায় খোঁজে।
বিকল্প
একুয়া মেইল (১৮ এমবি)
একুয়া মেইলে আপনি জিমেইল, আউটলুক, ইয়াহু এবং অন্যান্য ইমেইল ক্লায়েন্ট ইউজ অরতে পারবেন। তো এই এপের ব্যবহার আপনার মেমরী সেভ করতে পারে।

৯। এমএস এক্সেল (৮৪ এমবি)
এমএস এক্সেল আরও একটি পপুলার এপ। কিন্তু এটি আপনার ফোনে প্রয়োজনের তুলনায় বেশি জায়গা নেয়। তাই এর বিকল্প এপ থাকতে আপনি কেন এটা ইউজ করবেন?
বিকল্প
গুগল শীটস (২৫ এমবি)
গুগল ডকস এর মত এটিও ছোট সাইজের কিন্তু কার্যকরী একটি এপ। এক্সেল এর মত আউটলুক, ফিচার সবকিছু। আপনি খুব সহজেই এটি এক্সেল এর বিকল্প হিসেবে ব্যবহার করতে পারবেন।

১০। টুইটার (৭০ এমবি)
ফেসবুকের মত এটিও বেশ জনপ্রিয় একটি সোশ্যাল নেটওয়ার্কিং সাইট। যদিও আমাদের দেশে টুইটার ফেসবুকের মত অত জনপ্রিয় না। তারপর ও অনেকে হয়তো বিভিন্ন কাজে টুইটার ইউজ করতে হয়। তাই অল্প একটু কাজের জন্য ৭০ এমবি স্পেস ইউজ করতে কারো মনই সায় দেয় না।
বিকল্প
স্লিমসোশ্যাল ফর টুইটার (১.৫ এমবি)
মূলত টুইটার লাইট এর ডেভেলপমেন্ট এর কাজ চলতেছে কিন্তু তাও এর ফিচার থাকবে লিমিটেড। সেজন্যই চলে আসে স্লিমসোশ্যাল ফর টুইটার এর কথা। এটি একটি থার্ড পার্টি এপ কিন্তু আপনি এটি নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন। সবচেয়ে মজার ব্যাপার হল এই এপটির সাইজ মাত্র ১.৫ এমবি। এটি আসলেই অফিসিয়াল টুইটার এপ এর চেয়ে অনেক কম।

এগুলোই হচ্ছে জনপ্রিয় কিন্তু বেশি স্টোরেজ দখল করা এপস এবং তার বিকল্প


আপনার জানামতে আর কোন এ রকম জনপ্রিয় কিন্তু বেশি স্টোরেজ নেয় এরকম কোন এপ থাকলে জানান



আরও পড়ুন-

পোস্টটি কেমন লেগেছে কমেন্ট করে জানাতে ভুলবেন না। ভাল লাগলে ফ্রেন্ডদের সাথে শেয়ার করুন।

Related Posts

Post a Comment

0 Comments