১০ টি প্রয়োজনীয় এন্ড্রয়েড টিপস যা আপনার জানা উচিত

 

 ১০ টি প্রয়োজনীয় এন্ড্রয়েড টিপস

আপনি এন্ড্রয়েড এ নতুন হোন অথবা পুরাতন হোন এই এন্ড্রয়েড টিপস গুলো আপনি জেনে রাখতে পারেন। এগুলো আপনার দৈনন্দিন এন্ড্রয়েড ফোন ইউজকে সহজ করে তুলবে। চলুন দেখা যাক ট্রিক্সগুলো কি কি। তবে মনে রাখবেন ট্রিক্সগুলো ভার্সন ভেদে কিছুটা ভিন্ন হতে পারে।


১০টি প্রয়োজনীয় এন্ড্রয়েড টিপস


যেই এন্ড্রয়েড টিপসগুলো আপনার না জানলেই নয়

১। ডিজএবল এপ নটিফিকেশনস
অনেক সময় দেখা যায় বিভিন্ন এপস থেকে শুধু নটিফিকেশন আসতেই থাকে। এই নটিফিকেশন গুলো আপনার ব্যাটারীর চার্জ দ্রুত শেষ করে। আপনি যদি এর থেকে মুক্তি পেতে চান তাহলে আপনাকে যা করতে হবে, আপনি যদি এন্ড্রয়েড ভার্সন জেলীবিন ৪,১ অথবা তার উপরে হয় তাহলে,
যেই নোটিফিকেশনটা অফ করতে চান তার উপরে লং প্রেস করে রাখুন, একটি মেসেজ বক্স আসবে।
এপ ইনফো তে ট্যাপ করুন, তারপর শো নোটিফিকেশন এ আনটিক করে ওকে করুন।

২। ডিজএবল মোবাইল ডাটা
আপনার যখন ইন্টারনেট এর কাজ শেষ তখন মোবাইল ডাটা অফ করে ফেলুন কারন ডাটা চালু থাকলে চার্জ খুব দ্রুত শেষ হয়।
সে জন্য যা করবেন, আপনার ফোনের সেটিংস মেনুতে যাবেন, তারপর ডাটা ইউসেজ এ যাবেন, সেখান থেকে মোবাইল ডাটা অফ করে দিবেন।

৩। মোবাইল ডাটা লিমিট সেট করুন
আপনি যদি হিসেব রাখতে চান মান্থলি আপনি কত পরিমান ডাটা ইউজ করেছেন, কত ডাটা লাগছে, আপনি চাইলে এটার একটা লিমিট দিয়ে দিতে পারেন। সেটিংস এ যান, সেখান থেকে ডাটা ইউসেজ, তারপর ডাটা লিমিট দিয়ে দেন। আপনি এখান থেকে আপনার ব্যবহৃত ডাটার পরিমাণ জানতে পারবেন।

৪। এড মাল্টিপল গুগল একাউন্ট
এন্ড্রয়েড ফোন ইউজ করার জন্য একটি গুগল একাউন্ট থাকতে হয়। কিন্তু আপনি কি জানেন আপনি চাইলেই এক এর অধিক গুগল একাউন্ট আপনার মোবাইলে এড করতে পারবেন। মাল্টিপল গুগল একাউন্ট এড করতে হলে, সেটিংস এ যাবেন, এড একাউন্ট এ ক্লিক করবেন, গুগল সিলেক্ট করে নতুন গুগল একাউন্ট সেটাপ করুন। এড করা হয়ে গেলে আপনি চুজ করতে পারবেন আপনি কোন একাউন্টটি চালাতে চান।

৫। ডিজএবল অটোমেটিক এপ আপডেটস
আমরা আমাদের স্মার্টফোন এ যে এপস গুলো ইউজ করি সেগুলো কিছুদিন পরপর আপডেট চায়। নতুন করে আপডেট চাওয়ার সময় অনেক সময় নতুন করে এপ পারমিশন চায়, আপনি যদি অটোমেটিক আপডেট অন করে রাখেন তাহলে আপনি পারমিশন গুলো চেক করতে পারবেন না। তাই আপনি যদি চান আপনি পারমিশন দেখে এপ আপডেট দিবেন তাহলে অটো আপডেট অফ করে রাখুন। এর জন্য আপনাকে যা করতে হবে, প্লেস্টোর ওপেন করুন। সেটিংস এ যান, অটো আপডেট এপস এ ট্যাপ করুন, চুজ করুন ডু নট অটো আপডেট এপস। আর আপনি যদি অটো আপডেট অন করতে চান তাহলে সেম মেথড এ গিয়ে অটো আপডেট অন করে দিন।

এই এন্ড্রয়েড টিপসগুলো আপনার জেনে রাখা ভাল


৬। এন্ড্রয়েড এর সিস্টেম আপডেটস চেক করবেন কিভাবে

আপনার ফোন এর সিস্টেম আপডেট এসেছে কিনা তা চেক করার জন্য আপনাকে সেটিংস এ যেতে হবে, তারপর এবাউট ফোন/ট্যাবলেট এ যাবেন, সেখান থেকে সিস্টেম আপডেটস এ ট্যাপ করবেন, তারপর চেক নাউ তে ট্যাপ করে সিস্টেম আপডেট এসেছে কিনা দেখুন।

৭। ডিফল্ট এপ্স চেঞ্জ করবেন কিভাবে
আপনি যদি অলরেডি আপনার কাজের জন্য ডিফল্ট এপস সেট করে রাখেন এবং পরে যদি সেগুল চেঞ্জ করতে চান তাহলে, সেটিংস এ যান, এপস এ যান, ডানদিকে সোয়াইপ করুন এবং দেখুন অল ট্যাব। এবার যে এপটি আপনি ডিফল্ট থেকে রিমুভ করতে চান সেটি সিলেক্ট করুন, তারপর ক্লিয়ার ডিফল্টস এ ট্যাপ করুন।

৮। হোমস্ক্রীণ এ শর্টকাটগুলো ফোল্ডার আকারে সাজিয়ে রাখুন
আপনার মোবাইলে যদি অনেকগুলো এপস ইন্সটল করা থাকে তাহলে আপনার হোমস্ক্রীণ শর্টকাট এ ফিল আপ হয়ে যায়। আপনি এক কাজ করতে পারেন, ফোল্ডার আকারে একই ক্যাটাগরীর এপসগুলোর শর্টকাটগুলো সাজিয়ে রাখতে পারেন।

৯। ডিজএবল এনিমেশন
আপনি যদি আপনার স্মার্টফোনটি আরও স্মুথলি ইউজ করতে চান তাহলে মোবাইলের এনিমেশন অপশনটি ডিজএবল করে দিন। এজন্য আপনাকে যা করতে হবে, মোবাইল এর সেটিংস থেকে ডেভেলপার অপশন এ যেতে হবে, অনেক ফোন এ এটা বিল্ডনাম্বার এর ভিতরে থাকে। ডেভেলপার অপশন এনাবল হলে উইন্ডো এনিমেশন স্কেল, ট্রানজিশন এনিমেশন স্কেল এবং এনিমেটর ডিউরেশন স্কেল খোঁজ করুন। তারপর সবগুলো এট এ টাইম অফ করে দেন।

১০। অটো কারেকশন অফ করবেন কিভাবে
ফোন এর কীবোর্ড এ টাইপ করার সময় অটো কারেকশন এনাবল করা থাকে, কিন্তু অনেকের কাছেই এটি বিরক্তিকর লাগে। তাই আপনি চাইলেই এটি অফ করে দিতে পারেন খুব সহজে। ফোন এর সেটিংস এ যান, ল্যাংগুয়েজ এন্ড ইনপুট এ যান, সেটিংস আইকন এ ট্যাপ করুন। অটো কারেকশন খুঁজে বের করুন। তারপর সেটি অফ করে দিন।

এগুলোই ছিল ১০টি প্রয়োজনীয় এন্ড্রয়েড টিপস।



আরও পড়ুন-

আশা করি টিপসগুলো আপানদের ভাল লাগবে। আর ভাল লাগলে অবশ্যই ফেসবুকে শেয়ার করবেন।

Post a Comment

0 Comments